Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিভিল সার্জন অফিস এর সিটিজেন চার্টার

১.

স্বাস্থ্য শিক্ষা

২.

প্রয়োজনীয় পুষ্টি সহ পর্যাপ্ত  খাদ্য সরবরাহের উন্নয়ন।

৩.

পর্যাপ্ত নিরাপদ পানি পান ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সহ পরিবেশের উন্নয়ন এর জন্য পরামশ দান।

৪.

মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা এবং পরিবার পরিকল্পনা।

৫.

প্রধান সংক্রামক রোগ সমূহের বিরুদ্ধে টিকার ব্যবস্থা গ্রহণ।

৬.

আঞ্চলিক এনডেমিক রোগ সমূহের নিবারণ ও নিয়ন্ত্রণ ।

৭.

সাধারণ রোগ ও যখমের চিকিৎসা ।

৮.

অত্যাবশ্যকীয় ঔষধের ব্যবস্থা গ্রহণ।

৯ .

সমাজ সেবা  রোগী কল্যাণ পরিষদের মাধ্যমে দরিদ্র রোগীদের ঔষধপত্রসহ বিভিন্ন সামগ্রী বিনামূল্যে প্রদান।

১0.

জেলা প্রশাসনের সাথে সম্পৃক্ত থেকে বিভিন্ন কাজে অংশগ্রহণ।

১১.

জেলাও উপজেলা পর্যায়ের সকল সরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানের স্বাস্থ্য সেবা সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

১২.

জেলাও উপজেলা পর্যায়ের সকলবেসরকারী ক্লিনিক/ হাসপাতাল /  ডায়গনস্টিক সেন্টারস্বাস্থ্য সেবা সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

১৩.

বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবার মান সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

স্বাস্থ্য সেবা সমুহঃ-

মাঠ পর্যায়ে ইপিআইকার্যক্রম বাস্তবায়ন (স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ডায়রিয়া ,এআরআই,যক্ষা ও কুষ্ঠ,ইওসি, বিসিসি,কমিউনিটি স্বাস্থ্য সেবা ইত্যাদি

প্রতিরোধও প্রতিকার(স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ওয়ার্ড পর্যায়ে প্রতি ৬০০০ (ছয়) হাজার লোকের মধ্যে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদান।

ছয় মাস উর্ধ্বশিশু এবং প্রত্যেক মায়েদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো।

৫.৬-১২ বছর বয়সী শিশুদেরকে বৎসরে ২ বার কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো।

মাঠপর্যায়ে স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে পুষ্টি, আয়োডিন ওঅন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে স্বাস্থ্য শিক্ষা প্রদান।

মাঠ পর্যায়ে ইপিআইকার্যক্রম বাস্তবায়ন (স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ডায়রিয়া ,এআরআই,যক্ষা ও কুষ্ঠ,ইওসি, বিসিসি,কমিউনিটি স্বাস্থ্য সেবা ইত্যাদি প্রতিরোধও প্রতিকার(স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

 

জেলা হাসপাতালের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  হাসপাতালে সেবা গ্রহণের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা।

২.  হাসপাতালের জরম্নরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

৩.  দিবা রাত্রি ২৪ ঘণ্টা  ই.ও.সি সেবা প্রদান করা হয়।

৪.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৫.  ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনারেল সার্জারী, অর্থোপেডিক, গাইন, চক্ষু ও নাক-কান-গলা বিষয়ের মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রয়োজ্য ক্ষেত্রে।

৬.  হাসপাতালের বহিঃ ও অমত্মঃবিভাগে রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা, আল্ট্রসনোগ্রাম, এক্সরে ও ই.সি.জি করা হয়।

৭.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ট নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

৮.  প্রয়োজনে নিকটস্থ কারাগারে বন্দীদের স্বাস্থ্য সেবা প্রদা করা হয়।

৯.  প্রতিদিন শিশু ও মহিলাদের ই.পি.আই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।

১০.  আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১১.  নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১২.  শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১৩.  স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।

১৪.  আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

১৫.  এইচআইভি/এইডস-এর জন্য প্রয়োজনীয় পরীক্ষার ব্যবস্থা করা হয়।

১৬.  নিরাপদ রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা হয়।

১৭.  ডায়রিয়া রোগীদের জন্য ও.আর.টি কর্ণার চালু আছে।

১৮.  আগত রোগীদের মধ্যে দেশীয় ভেষজ চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্যে ভেষজ চিকিৎসাও প্রদান করা হয়।

১৯.  বিভিন্ন জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতাল থেকি রেফার্ডকৃত রোগীদের গুরম্নত্ব সহকাররে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবং প্রয়োজন বোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালের রেফার করা হয়।

২০.  নির্ধারিত পদ্ধতিতে বর্জ ব্যবস্থাপনা করা হয়।

২১.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

২২.  বিভিন্ন ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষদের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

সেবা গ্রহীতা কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।


 

উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের আগত নারী-পুরম্নষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

২.  দিবা-রাত্রি ২৪ ঘণ্টা জরম্নবি বিভগ খোলা থাকে এবং আগত রোগীদের জরম্নরি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

৩.  ডায়রিয়া রোগীদের জন্য ওআরটি কর্ণার চালু আছে।

৪.  হাসপাতালে আগত ও ভর্তি রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা ও এক্সরে করা হয়।

৫.  দিবা-রাত্রি ২৪ ঘন্টা ই.ও.সি সেবা (প্রযোজ্য ক্ষেত্রে) প্রদান করা হয়।

৬.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৭.  ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্তাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনালের সার্জারি ও গাইনির মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

৮.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ট নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

৯.  ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিদিন মা ও শিশুদের প্রতিষেধক টিকা দেওয়া হয়।

১০.  আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১১.  নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১২.  শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১৩.  স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।

১৪.  আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

১৫.  আগত রোগীদের মধ্যে দেশীয় ভেষজ চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্যে ভেষজ চিকিৎসাও প্রদান করা হয়।

১৬.  বিভিন্ন উপ-স্বাস্থ্য কেন্দ্র ও স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ কেন্দ্র তেকে রেফার্ডকৃত রোগীদের গুরম্নত্ব সহকারে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবঙ প্রয়োজনবোধে কোন কোন রোগীকে জেলা  হাসপাতালে রেফার করা হয়।

১৭.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

১৮.  বিভিন্ন ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষদের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহীতার কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।

 

স্বাস্থ্য উপকেন্দ্রের  সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  স্বাস্থ্য উপকেন্দ্রে আগত নারী-পুরম্নষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

২.  ডায়রিয়া রোগীদের জন্য ওআরএস সরবরাহ করা হয়।

৩.  হাসপাতালে আগত প্রসূতি রোগীদের এন্টিটোল চেকআপসহ প্রয়োজনীয় উপদেশ দেয়া হয় এবং আয়রন ট্যালেট সরবরাহ করা হয়।

৪.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রন কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবারহ করা হয়।

৫.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৬.  শিশু ও মহিলাদের ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।

৭.  উপস্বাস্থ্য কেন্দ্রে আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

৮.  উপস্বাস্থ্য কেন্দ্রে আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

৯.  প্রয়োজনে রোগীকে উপজেলা হাসপাতালে রেফার করা হয়।

১০.  উপস্বাস্থ্য কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক নোটিশ বোর্ড সবার দৃষ্টি গোচর হয় এমন জায়গায় স্থাপিত আছে। নোটিশ বোর্ডে প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ আছে ।

১১.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

১২.  বোর্ডে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহীতার কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।